বঙ্গবীর কাদের সিদ্দিকীর ৭৫তম জন্মদিন আজ

প্রকাশিত: ১:০২ পূর্বাহ্ণ, জুন ১৪, ২০২২

মোঃ মাইন উদ্দিন উজ্জ্বল।।

মহান মুক্তিযুদ্ধের কিংবদন্তী, কাদেরিয়া বাহিনীর সর্বাধিনায়ক, কৃষক শ্রমিক জনতা লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দিকী বীর উত্তমের ৭৭তম জন্মদিন আজ (১৪ জুন)।

বঙ্গবীর কাদের সিদ্দিকী ১৯৪৭ সালে আজকের এই দিনে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার ছাতিহাটি গ্রামে জন্মগ্রহণ করেন।

বঙ্গবীর কাদের সিদ্দিকী পৃথিবীর বুকে বিস্ময় সৃষ্টি করে নিজ দেশে অবস্থান করে ১৭ হাজার গেরিলা যোদ্ধা ৭২ হাজার স্বেচ্ছাসেবী নিয়ে গঠিত কাদেরিয়া বাহিনীর নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখেন।

কাদের সিদ্দিকীর মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ সরকার একমাত্র বেসামরিক যোদ্ধা হিসেবে কাদের সিদ্দিকীকে বীরউত্তম খেতাব ও বঙ্গবীর উপাধিতে ভূষিত করেন।

কাদের সিদ্দিকী ১৯৮৪ সালের ২৫ জুন নাসরিন সিদ্দিকীকে বিয়ে করেন। কাদের সিদ্দিকীর বাবা মৌলভী মুহাম্মদ আব্দুল আলী সিদ্দিকী, মা- লতিফা সিদ্দিকী। কাদের সিদ্দিকীর ১ ছেলে ও ২ কন্যা দীপ সিদ্দিকী, কুড়ি সিদ্দিকী ও কুশি সিদ্দিকী।

বঙ্গবীর কাদের সিদ্দিকী স্বাধীনতার পর টাঙ্গাইল জেলার গভর্নর হিসেবে নিয়োগ পান। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘাতকের গুলিতে নিহত হলে বঙ্গবীর কাদের সিদ্দিকী সশস্ত্র প্রতিরোধ যুদ্ধ শুরু করেন। ১৬ বছর ভারতে নির্বাসিত জীবন-যাপন করে কাদের সিদ্দিকী ১৯৯১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশে ফিরে আসেন। কাদের সিদ্দিকী ১৯৯৬ সালে আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

কিন্তু দলের সাথে নানান বিষয়ে মতবিরোধের কারণে সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করে ১৯৯৯ সালের ২৪ ডিসেম্বর কৃষক শ্রমিক জনতা লীগ নামে নতুন রাজনৈতিক দল গঠন করেন। বর্তমানে কাদের সিদ্দিকী এই দলের সভাপতি।