পাঁচ বছর ধরে ভেঙ্গে আছে সেতু,নেই কোনো সংস্কারের বালাই

প্রকাশিত: ১:২১ পূর্বাহ্ণ, জুন ৬, ২০২২

আশিকুর রহমান, নেত্রকোনা প্রতিনিধি।।

নেত্রকোনা জেলার কলমাকান্দা উপজেলার ৩ নং পোগলা ইউনিয়নের পোগলা গ্রামের একটি সেতুকে ঘিড়ে প্রায় ২০ হাজার মানুষের চলাচল ।
কিন্তু গত ৫ বছর ধরে এই পুরনো সেতুটি ভেঙ্গে যাওয়ায় চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে ঐসব এলাকার জনবসতিদের। গত ৫ বছর আগে এই সেতুটি ভেঙ্গে গেলেও আজ পর্যন্ত সংস্কারের কোনো উদ্যোগ নেয়নি স্থানীয় কর্তৃপক্ষ এমনটি জানা যায়।

উপজেলা প্রকৌশল অফিস থেকে জানা যায়, কলমাকান্দা উপজেলায় বেশ কয়েকটি এরকম সেতু রয়েছে। উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে এই বিষয়ে কথা বলে দেখা হবে। এছাড়াও জানা গেছে, আজ থেকে প্রায় ২ যুগ আগে স্থানীয় সরকার প্রকৌশল থেকে এই সেতুটি নির্মান করা হয়।

সরজমিনে গেলে দেখা যায়, সেতুটির নিচের মাটি সরে গিয়ে এটি ধ্বসে পড়ে। গত সপ্তাহের লাগাতার টানা বর্ষনে আর অতি মাত্রায় পানি বৃদ্ধি পেয়ে সেতুটি তলিয়ে যায়।

স্থানীয়রা ঝুকিপুর্ন এই সেতুটি পারাপারে সীমাহীন ভুগান্তিতে পড়েছেন কৃষকরা তাদের কৃষি পণ্য নিয়ে বাজারজাত করতে সমস্যায় পড়েন, যানবাহন চালকরাও একই সমস্যার সম্মুখীন হচ্ছেন। এছাড়াও আশেপাশের গ্রামের অসুস্থ রোগীদের কে নিয়ে হাসপাতালে যেতেও বড় ধরনের সমস্যায় পড়তে হয় তাদের।। স্থানীয়রা দ্রুত সেতুটি নির্মাণ বা সংস্থার সংস্কারের দাবি জানান।

পোগলা ইউনিয়নের চেয়ারম্যান মোজাম্মেল হক জানান, এটি ইউনিয়নের একটি জনগুরুত্বপূর্ণ সড়ক। এটি ভেঙে যাওয়ায় সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের এবং পরিষদের কাজকর্ম করতে অনেক সমস্যার সৃষ্টি হচ্ছে।

কলমাকান্দা উপজেলা প্রকৌশলী শুভ্রদেব জানান, তিনি উপজেলায় নতুন এসেছেন। উপজেলার বেশ কয়েকটি সড়কেই এরকম রয়েছে তিনি উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে কথা বলে তার সংস্কারের আশ্বাস দেন।