সাতক্ষীরার শ্যামনগরে বিদ্যালয় পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কৃষ্ণানন্দ মুখ্যার্জী

প্রকাশিত: ২:২৭ পূর্বাহ্ণ, মে ২১, ২০২২

রনজিৎ বর্মন সাতক্ষীরা।।
সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২এ উপজেলার বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠ বাছাই কার্যক্রমে উপজেলা প্রশাসনের বাছাই প্রক্রিয়ায় বিদ্যালয় পর্যায়ে উপজেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন নকিপুর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক কৃষ্ণানন্দ মুখ্যার্জী।

জানা যায়, শিক্ষকতা জীবনে তিনি ১৯৮৩ সালে উপজেলার কলবাড়ী নেকজানিয়া মাধ্যমিক বিদ্যালয়ে সর্ব প্রথম শিক্ষক হিসেবে যোগদান করেন। ১৯৮৮ সালের ১লা জুন উপজেলার প্রাণকেন্দ্রে অবস্থিত শতবছরোর্ধ নকিপুর সরকারি হরিচরণ পাইলট মাধ্যমিক বিদ্যালয়ে যোগদান করেন। ২০০১ সালের ফেব্রুয়ারী মাস পর্যন্ত সহকারী শিক্ষক হিসাবে কর্মকালিন সময়ে তিনি কয়েকবার জাতীয় শিক্ষা সপ্তাহে শ্রেষ্ঠ শ্রেণী শিক্ষক নির্বাচিত হয়েছেন।

একই বিদ্যালয়ে ১লা মার্চ ২০০১ সাল হতে ২৫ জুলাই ২০১০ সাল পর্যন্ত সহকারী প্রধান শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। ২০১০ সালের ২৬ জুলাই তারিখ হতে উপজেলার সদরে অবস্থিত নকিপুর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন। অদ্যাবধি এই প্রতিষ্ঠানে কর্মরত আছেন।

তিনি এই প্রতিষ্ঠান থেকে সরকারিভাবে ২০১৮ সালে থাইল্যান্ড এবং ২০১৯ সালে মালয়েশিয়ায় যথাক্রমে শিক্ষা সফর ও প্রশিক্ষণে যাওয়ার সুযোগ পান। পিতা মৃত নরেশ চন্দ্র মুখ্যার্জী ও মাতা মলিনা মুখ্যার্জীর মেজ পুত্র তিনি। তার একটি পুত্র সন্তান ও একটি কন্যা সন্তান রয়েছে। উপজেলার নকিপুর গ্রামে বসবাস করেন। তিনি উপজেলা দুনীতি প্রতিরোধ কমিটি, শ্যামনগর উপজেলা পাবলিক লাইব্রেরী, উপজেলা শিক্ষা কমিটি, উপজেলা স্কাউটসের কমিশনার , জেলা শিক্ষক কর্মচারী কল্যাণ সমিতি, জেলা শিক্ষক সমিতি, উপজেলা শিক্ষক সমিতির সভাপতি পদ সহ অন্যান্য কমিটিতে যুক্ত রয়েছেন।

আরও জানা যায়, তারই প্রতিষ্ঠান নকিপুর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় এবার জাতীয় শিক্ষা সপ্তাহে শ্রেষ্ঠ প্রতিষ্টান নির্বাচিত হয়েছে। বিদ্যালয়ে বর্তমানে ২৯ জন শিক্ষক ও কারিগরী শাখা মিলিয়ে মোট ৭৫৬ জন ছাত্রী রয়েছে।

তিনি আশা প্রকাশ করে বলেন , ভবিষ্যতে বিদ্যালয়টি সুদক্ষ ম্যানেজিং কমিটি, উপজেলা, জেলা প্রশাসন ও সাতক্ষীরা-৪ আসনের এমপি এস এম জগলুল হায়দারের সার্বিক সহায়তার মাধ্যমে জেলার মধ্যে ভাল অবস্থান সহ জাতীয়করণ করতে চান। বিদ্যালয়ে তিনি যোগদান করার পরেই কয়েকবার শত ভাগ পাবলিক পরীক্ষার ফলাফল সহ অন্যান্যক্ষেত্রে সুনাম অর্জন করেছে। এবার জাতীয় শিক্ষা সপ্তাহে শ্রেষ্ঠ স্কাউট শিক্ষক হিসেবে বিদ্যালয়ের শিক্ষক শামছুননাহার , শ্রেষ্ঠ স্কাউট গ্রুপ নকিপুর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, শ্রেষ্ঠ স্কাউট হিসেবে ১০ম শ্রেণির ছাত্রী তানিয়া রহমান আশা নির্বাচিত হয়েছেন।

প্রধান শিক্ষক কৃষ্ণানন্দ মুখ্যার্জী শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হওয়ায় বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান অভিনন্দন জ্ঞাপন করেছেন।