শ্যামনগরে সুন্দরবন ও বন্য প্রাণী সুরক্ষায় ভিটিআরটি ও বাঘ বন্ধুদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

প্রকাশিত: ৬:৩৯ অপরাহ্ণ, মার্চ ৯, ২০২২

রনজিৎ বর্মন সাতক্ষীরা।।

সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় ওয়াইল্ডটিমের আয়োজনে মুন্সিগঞ্জ ইউনিয়নের বেডসের প্রশিক্ষণ কেন্দ্রে মঙ্গলবার সুন্দরবন ও বন্য প্রাণী সুরক্ষায় দুই দিন ব্যাপী প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠিত হয়।

বাঘ হত্যার দন্ড, পাখি ,হরিণ, কুমির,তিমি বা ডলফিন হত্যার দন্ড, ক্ষতিপূরণ নীতিমালা সহ অন্যান্য বিষয়ে মুন্সিগঞ্জ ইউপি চেয়ারম্যান অসীম কুমার মৃধার সভাপতিত্বে প্রশিক্ষণ সমাপনীতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বনবিভাগ সাতক্ষীরারেঞ্জের সহকারী বন সংরক্ষক এম এ হাসান।

ওয়াইল্ডটিমের প্রোগ্রাম অফিসার মোঃ আবু জাফরের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন ওয়াইল্ডটিমের ফিল্ড ফ্যাসিলেটর অমিত মন্ডল, ভিটিআরটি টিম লিডার রুহুল আমিন গাজী,শওকত হোসেন সরদার প্রমুখ। দুইদিন ব্যাপী প্রশিক্ষণে উপজেলার সুন্দরবন সংলগ্ন বিভিন্ন ইউপির ভিটিআরটি সদস্যবৃন্দ অংশ গ্রহণ করেন। প্রশিক্ষণে বলা হয় বাঘ হত্যায় জামিন অযোগ্য অপরাধ, সর্ব¤িœ ২ বছর এবং সর্বোচ্চ ৭ বছর কারাদন্ড।

সর্বনিম্ন ১ লক্ষ এবং সর্বোচ্চ ১০ লক্ষ টাকা পর্যন্ত অর্থদন্ড। ক্ষতিপূরণ নীতিমালায় বলা হয় যিনি বাঘ বা কুমির দ্বারা আক্রান্ত হয়েছেন তিনি একজন বৈধ পাস ধারী হবেন। ক্ষতিপূরণ দাবীর আবেদন সংগ্রহ করে থানায় জিডি ও ডাক্তারী সনদ সংগ্রহ করবেন।

আবেদনপত্রটি যথাযথভাবে পূরণ করে রেঞ্জ অথবা উপজেলা নির্বাহী অফিসারের নিকট জমা করবেন। এ ছাড়া অন্যান্য বিষয়ে আলোচনা করা হয়। অপরদিকে বুধবার সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় ওয়াইল্ডটিমের আয়োজনে মুন্সিগঞ্জ ইউনিয়নের বেডসের প্রশিক্ষণ কেন্দ্রে সুন্দরবন সুরক্ষায় বাঘ বন্ধুদের দিন ব্যাপী প্রশিক্ষণের আয়োজনের করা হয়।

সুন্দরবনের পলিথিন বা প্লাষ্টিক দ্রব্য না ফেলা, বন্য প্রাণী ও সুন্দরবন সুরক্ষায় বাঘ বন্ধুদের প্রশিক্ষণ প্রদান করেন ওয়াইল্ডটিমের প্রোগ্রাম অফিসার মোঃ আবু জাফর ও ওয়াইল্ডটিমের ফিল্ড ফ্যাসিলেটর অমিত মন্ডল। প্রশিক্ষণ সমাপনীতে বক্তব্য রাখেন বাঘ বন্ধু ফরিদ হোসেন, রনজিৎ বর্মন, করুণা মন্ডল প্রমুখ।