যেসব খাবার মাইক্রোওয়েভে বার বার গরম করে খাওয়া ক্ষতিকারক

প্রকাশিত: ৮:১৪ অপরাহ্ণ, নভেম্বর ২৯, ২০২১

৭৫ বাংলাদেশ লাইফস্টাইল।।

প্রযুক্তি আমাদের দৈনন্দিন কাজকে দিন দিন সহজ করে তুলেছে। এমনকি রান্নাঘরের অনেক কাজও খুব অল্প সময়ে কষ্ট ছাড়াই সম্পন্ন করার সুবিধা করে দিচ্ছে। খাবার রান্না থেকে শুরু করে গরম করার জন্যও এখন চুলার কাছে যাওয়ার প্রয়োজন হয় না। এর জন্য তৈরি করা হয়েছে মাইক্রোওয়েভ। মাইক্রোওয়েভ আবিষ্কার হওয়ার পর থেকে বাড়িতে বাড়িতে বেঁচে যাওয়া খাবার আর বিড়ম্বনার কারণ নয়। যখন খুশি ইচ্ছেমতো মাইক্রোওয়েভে খাবার গরম করে নিলেই হলো।

তবে জানেন কি, একই খাবার বার বার গরম করে খেলে পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। পাশাপাশি, কিছু খাবার একাধিক বার গরম করলে খাদ্যে বিষক্রিয়ার আশঙ্কাও থাকে। চলুন তবে জেনে নেয়া যাক কোন খাবারগুলো মাইক্রোওয়েভে বার বার গরম করে খাওয়া ক্ষতিকারক-

** ভাত বার বার গরম করলে ফুড পয়জনিং হয়। ভাতে থাকা ব্যাকটেরিয়া ব্যাসিলাস সেরিয়াস সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

** মাশরুমে আছে প্রোটিন এবং মিনারেলস। বার বার গরম করলে প্রোটিন শৃঙ্খল ভেঙে যায়। তৈরি হওয়া টক্সিনের জেরে ক্ষতিগ্রস্ত হয় পরিপাক ক্রিয়া।

** নাইট্রেট সমৃদ্ধ শাকসবজি যেমন- পালংশাক, গাজর, বিট, গরম করলে নাইট্রাইটস এবং নাইট্রোজেন উৎপাদিত হয়। শরীরের বিভিন্ন টিস্যুর প্রতি যা খুবই ক্ষতিকর।

** আলু দিয়ে তৈরি পদ বার বার গরম করতে নেই। কারণ গরম করলে ক্লসট্রিডিয়াম বটুলিনাম জীবাণুর জন্ম হতে পারে. ফলে ভিটামিন বি৬, পটাশিয়াম এবং ভিটামিন সি-র খাদ্যগুণ নষ্ট হয়ে যাবে।

** চিকেন, মাংস, ডিম প্রোটিনের উৎস। কিন্তু এই খাবারগুলো বার বার গরম করার জেরে খাদ্যে বিষক্রিয়া হয়। সমস্যা হতে পারে পরিপাক ক্রিয়াতেও। নন ভেজ খাবার সব সময় তাজা খাওয়াই ভালো। কারণ নন ভেজ খাবারে থাকা নাইট্রোজেন বার বার গরম করলে ক্ষতির কারণ হয়।