জিকেবিএসপি এডিপি’র কৃষকদের উদ্বুদ্ধকরণ ভ্রমন

প্রকাশিত: ১০:২১ অপরাহ্ণ, অক্টোবর ১২, ২০২১

নাছরুল্লাহ আল কাফী, পিরোজপুর।।

গোপালগঞ্জ, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুর কৃষি উন্নয়ন প্রকল্প (জি কে বি এস পি) এডিপি এর ২০২০/২১ অর্থবছরে কর্মসূচীর আওতায় বিভিন্ন কৃষক গ্রুপের সদস্যদের সমন্বয়ে দুইদিন ব্যাপী কৃষকদের উদ্বুদ্ধকরণ ভ্রমন অনুষ্ঠিত হয়েছে।

গতকাল সোমবার সকালে পিরোজপুর/বাগেরহাট থেকে ভ্রমন যাত্রা শুরু করে ঝিনাইদহ জেলার উদ্দেশ্যে। পরে এ জেলার কালীগঞ্জ ত্রিলোচনপুরের শিবপুর এবং চাচড়া এলাকায় ড্রাগন, মালটা, পেয়ারা, বিভিন্ন জাতের আম, ফুল ও বড়ই’সহ অন্য অন্য বিভিন্ন প্রজাতির উন্নত মানের ফল এবং ফুলের বাগান পরিদর্শন করে আজ মঙ্গলবারে খুলনার হার্টিকাল সেন্টার ও ডুমুরিয়ার খর্ণিয়া এলাকায় বিভিন্ন প্রজাতির ফল এবং ফুলের বাগান পরিদর্শন শেষে বিকালে ভ্রমন যাত্রা শেষ হয়।

এ সময় ভ্রমনকারীদের সাথে উপস্থিত ছিলেন- জিকেবিএসপি এডিপি’র অতিরিক্ত উপ প্রকল্প পরিচালক মোঃ তৌহিদিন ভূইয়া, কালীগঞ্জ উপজেলার কৃষি অফিসার শিকদার মোঃ মোহায়মেন আকতার’সহ কয়েকজন কর্মকর্তাবৃন্দ।

অতিরিক্ত উপ প্রকল্প পরিচালক মোঃ তৌহিদিন ভূইয়া বলেন- এ প্রকল্পের আওতায় আমরা এসেছি কালীগঞ্জের বাংলাদেশের সব চেয়ে বড়ো ড্রাগন ফলের বাগানসহ কয়েকটি বৃহৎ ফল বাগানে পরিদর্শন করি এবং আগামী কাল খুলনার কয়েকটি স্থানে ফসলের মাঠ পরিদর্শন করা হবে। পিরোজপুর এবং বাগেরহাটের ৬ টি উপজেলার কৃষক দের নিয়ে আমরা ভ্রমনে এসেছি। আমাদের এ প্রকল্পের অনেক কার্যক্রম রয়েছে, যেমন কৃষকের মাঠ প্রদর্শনী, মোটিভেশনাল টুর, উদ্বুদ্ধকরণ ভ্রমন, কিছু যন্ত্রপাতি এবং মাঠে পানি দেয়ার পাইপ দিয়েছি। দক্ষিণ ও পশ্চিম অঞ্চলের যে অনগ্রসর কৃষি সেই কৃষিকে আরও এগিয়ে নেয়ার লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।