ঢাকা, ২৯শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

৪০দিনের বকনা বাছুর দুধ দিচ্ছে ১৫ দিন ধরে!

প্রকাশিত: ৩:০১ পূর্বাহ্ণ, অক্টোবর ১১, ২০২১

হযরত বেল্লাল, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি।।

অবিশ্বাস এবং অলৌকিক হলেও সত্য, চল্লিশ দিন বয়সের এক বকনা বাছুর গত ১৫ দিন থেকে আধা লিটার করে দুধ দিচ্ছে!
ঘটনাটি ঘটেছে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার সর্বানন্দ ইউনিয়নের কিশামত সর্বানন্দ গ্রামের খামারি আফছার আলী খামারের পালিত গাভীর ৪০দিন আগে জন্ম নেয়া বকনা বাছুরের। ঘটনাটি নিয়ে এলাকায় দারুন চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।
খবর পেয়ে প্রতিদিন আফছার আলীর বাড়িতে হাজার উৎসুক মানুষ ভিড় করছে।
চল্লিশ দিন বয়সের কালো রঙয়ের ওই বকনা বাছুরের মালিক খামারি আফছার আলী জানান, তার বকনা বাছুরের বয়স যখন ২৫ দিন তখন হঠাৎ বাছুরটি খাওয়া নেয়া ছেড়ে দেয়। খাবার দিতে গিয়ে তিনি দেখেন বাছুরের ওলান ফোলা ফোলা ভাব। তখন তিনি বাছুরের ওলানে হাত দিয়ে টানা শুরু করলে ওলান দিয়ে দুধ বের হওয়া শুরু করে।
প্রথমে তিনি অবাক হয়ে যান, তারপর থেকে প্রতিদিনে একই সময়ে দুধ দোহন শুরু করে। কম বয়সি বাছুর হওয়ায় তিনি প্রতিদিন একবেলা করে দুধ সংগ্রহ করেন। প্রতিদিন দুধ সংগ্রহ না করলে বাছুরটি ওলান ফুলে শক্ত হয়ে যায়। তিনি গত ১৫ দিন ধরে দুধ সংগ্রহ করছেন।
আফছার আলী আরও জানান, প্রথম দুই দিন তিনি, এক পোয়া, এখন তিনি আধা লিটার করে দুধ সংগ্রহ করছেন। বিষয়টি শুনে আশ্চর্য হয়ে প্রতিবেশীসহ বিভিন্ন এলাকা থেকে অবালবৃদ্ধবণিতা তার বাড়িতে ভিড় করছেন।
খরব পেয়ে গতকাল রোববার আফছার আলীর বাড়িতে দেখা গেছে উৎসুক জনতার ভির, বাছুরটি দেখতে আসা আলমগীর ফারুক জানান, এটি তার জীবনে প্রথম দেখা। তিনি ঘটনাটি শুনে বিশ্বাস করেননি। তারপর নিজে আফছার আলীর বাড়িতে এসে দেখে অবাক হয়েছি।
উপজেলা প্রাণি সম্পদ অফিসার ফজলুল করিম জানান, হরমোনের কারণে এমনটা হতে পারে। হরমোন যদি বেড়ে যায় তাহলে এরকম বকনা গরু থেকে দুধ আসতে পারে। এটা নিয়ে কৌতূহলের কিছু নেই। যদি এই দুধ স্বাস্থ্যসম্মত হয় তাহলে এটা যে কেউ পান করতে পারবেন।

  • এই বিভাগের সর্বশেষ