পাহাড়ের পর্যটন শিল্প ও সংস্কৃতির বিকাশের লক্ষ্যে দেশব্যাপী প্রচারনায় পাঁচ সংবাদকর্মী

প্রকাশিত: ৬:৪৫ অপরাহ্ণ, অক্টোবর ১০, ২০২১

আজিজুল ইসলাম, জেলা প্রতিনিধি রাঙ্গামাটি।।পার্বত্য চট্টগ্রামের পর্যটন শিল্প ও বৈচিত্রময় সংস্কৃতির বিকাশ এবং উন্নয়নের লক্ষ্যে রাঙামাটিতে কর্মরত পাঁচ সংবাদকর্মী দেশব্যাপী প্রচারিভাযান শুরু করেছে।

সম্পূর্ণ নিজস্ব উদ্যোগে পার্বত্য চট্টগ্রামকে দেশব্যাপী তুলে ধরার লক্ষ নিয়ে গত ৪ অক্টোবর থেকে যাত্রা শুরু করেন তারা।

এরা হলেন মোহাম্মদ সোলায়মান, রাঙামাটি জেলা প্রতিনিধি এসএটিভি ও সম্পাদক মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল হিল নিউজ, বিজয় ধর, রাঙামাটি জেলা প্রতিনিধি দেশ টিভি, দৈনিক আজাদী ও ঢাকা ট্রিবিউন, দীপ্ত হান্নান, জেলা প্রতিনিধি দৈনিক আলোকিত বাংলাদেশ ও পাহাড় বার্তা ডটকম, উচিংছা রাখাইন কায়েস, জেলা প্রতিনিধি একাত্তোর টিভি ও আইপিটিভি চ্যানেল ২৩ ও দৈনিক জনবাণী, মোঃ নুরুল আমিন, জেলা প্রতিনিধি দৈনিক মানবকন্ঠ ও বার্তা সম্পাদক সাপ্তাহিক পাহাড়ের সময়।

প্রচারাভিযানের প্রথম ধাপে এসব সংবাদকর্মী চট্টগ্রাম বিভাগের বান্দরবান, কক্সবাজার, ফেনী, নোয়াখালী, লক্ষীপুর, চাঁদপুর ও কুমিল্লা জেলায় সফর করেন।

এ সময় তারা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক, স্থানীয় সংবাদকর্মী, সংস্কৃতিকর্মী ও পর্যটন উদ্যোক্ততাদের সাথে মতবিনিময় করেন। এসব কর্মসূচিতে পার্বত্য চট্টগ্রামের অপার সম্ভাবনাময় পর্যটন শিল্প, পাহাড়ের সংস্কৃতি, হস্তশিল্প ও পাহাড়ের কৃষি সম্ভাবনার নানা দিক তুলে ধরেন।

এছাড়াও পার্বত্য চট্টগ্রাম সম্পর্কে নেতিবাচক ধারণা থেকে বেরিয়ে আসতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান। স্বেচ্ছাসেবী এ সংবাদ কর্মীরা জানান, পার্বত্য চট্টগ্রামে রয়েছে অপররূপ প্রাকৃতিক সৌন্দর্য। যা বিশ্বের অনেক দেশে নেই। নানা কারণে পার্বত্য চট্টগ্রামের পর্যটন শীল্প বিকশিত হতে পারেনি।

শুধুমাত্র এ অঞ্চলেল পর্যটন শিল্পের উপর নির্ভর করে পাহাড়ের মানুষ অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হতে পারে। সরকারও কোটি কোটি টাকার রাজস্ব পাবে। তা ছাড়া পার্বত্য চট্টগ্রাম সম্পর্কে নানা নেতিবাচক প্রচারনা এ এলাকার পর্যটন শিল্পের বিকাশের ক্ষেত্রে একটি বড় অন্তরায়। ইতোমধ্যে যোগাযোগ ব্যবস্থাসহ সরকারের নানা মূখি উন্নয়নের ফলে পার্বত্য চট্টগ্রামের পর্যটন খাতে ব্যাপক পরিবর্তন এসেছে।

গড়ে উঠেছে বহু সরকারী বেসরকারী পর্যটন স্পট। কিন্তু প্রচারণার অভাব এবং নেতিবাচক প্রচারণা থেকে বেরিয়ে না আসতে পারায় আলোর মুখ দেখছে না পাহাড়ের পর্যটন শিল্প। এ অবস্থায় নিজেদের তাগিদে পার্বত্য চট্টগ্রামে তথা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলার পর্যটন ও সংস্কৃতির বিকাশের লক্ষ্যে দেশব্যাপী প্রচারনার উদ্যোগ নিয়েছেন পাহাড়ের এ পাঁচ সংবাদকর্মী।

প্রথম ধাপে সফরে বের হওয়ার আগে উল্লেখিত পাঁচ সংবাদকর্মী রাঙামাটি জেলা প্রশাসকের সাথে সৌজন্য স্বাক্ষাত করেন। এ সময় জেলা প্রশাসক স্বেচ্ছাসেবী এ কাজের প্রশংসা করেন এবং সফরকারী সাংবাদিকদের সফলতা কামনা করেন